Wellcome to National Portal
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd August ২০২২

সচিব

মোঃ মোকাম্মেল হোসেন

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিব জনাব মোঃ মোকাম্মেল হোসেন ৫ জানুয়ারি ২০২১ তারিখে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। সচিব হিসেবে যোগদানের পূর্বে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

১০তম বিসিএস প্রশাসন ক্যাডারের সদস্য জনাব মোঃ মোকাম্মেল হোসেন ১৯৯১ সালে সিভিল সার্ভিসে যোগদান করে খুলনা জেলার জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি বিসিএস প্রশাসন একাডেমী ও বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ে কাজ করেন। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের একান্ত সচিব হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি বিভিন্ন মন্ত্রণালয়েও সহকারী সচিব হতে যুগ্মসচিব হিসাবে দায়িত্ব পালন করেছেন যেমন- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, যোগাযোগ মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগ। তিনি  প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি কো-অর্ডিনেটর অফিসে অতিরিক্ত সচিব (এসডিজি) পদেও দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রীয় দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি দেশের বাইরেও সিংগাপুরে বাংলাদেশ হাই কমিশনে প্রথম সচিব (শ্রম) এবং জেদ্দাস্থ বাংলাদেশ কনসুলেট জেনারেল কার্যালয়ে কাউন্সেলর (শ্রম) পদে দায়িত্ব পালন করেছেন। তিনি জেদ্দাস্থ বাংলাদেশ কনসুলেট জেনারেল কার্যালয়ে কাউন্সেলর (শ্রম) পদে দায়িত্ব পালনকালে শ্রেষ্ঠ লেবার কাউন্সেলর হিসাবে ‘স্পেশাল পারফরমেন্স এ্যাওয়ার্ড’ লাভ করেন।

 

জনাব মোঃ মোকাম্মেল হোসেন ১৯৬৪ সালের ১ জানুয়ারি তারিখে ঢাকায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ঢাকার মোহাম্মদপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় হতে ১৯৭৯ সালে এসএসসি এবং ১৯৮১ সালে ঢাকা কলেজ হতে এইচএসসি পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ১৯৮৪ সালে অর্থনীতিতে সম্মানসহ স্নাতক ডিগ্রী এবং ১৯৮৫ সালে একই বিষয়ে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে সিংগাপুরের নানিয়াং টেকনোলজিকাল বিশ্ববিদ্যালয় হতে এমবিএ ডিগ্রী অর্জন করেন। তাছাড়া, যুক্তরাষ্ট্রের মেসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) হতে ইন্টারন্যাশনাল এ্যাডভান্সড ম্যানেজমেন্ট প্রোগ্রাম, যুক্তরাষ্ট্রে হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে এক্সিকিউটিভ এডুকেশন প্রোগ্রাম এবং নর্থ ক্যারলিনার ডিউক বিশ্ববিদ্যালয় হতে পেশাগত উন্নয়ন দক্ষতা বিষয়ক কোর্স সম্পন্ন করেন। সরকারি দায়িত্ব পালনের অংশ হিসাবে জনাব মোঃ মোকাম্মেল হোসেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিংগাপুর, জাপান, চীন, সৌদি আরব, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, মিশর, তুরস্ক, স্পেনসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেছেন।

 

জনাব মোঃ মোকাম্মেল হোসেন বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষক হিসাবে বিভিন্ন বিষয়ে সেশন নিয়ে থাকেন। তিনি বাংলাদেশ সরকারের প্রশিক্ষক রিসোর্স পুলের একজন তালিকাভুক্ত রিসোর্স পার্সন। প্রফেশনাল প্রশিক্ষকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর ট্রেনিং এন্ড ডেভলপমেন্ট-এর তিনি একজন জীবন সদস্য।

 

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও এক কন্যা সন্তানের জনক।